বাংলাদেশের সক্ষমতা এখন অনেক বেশি: অর্থমন্ত্রী

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, বাংলাদেশের সক্ষমতা অনেক বেড়েছে। রেমিটেন্স, রফতানি আয় ও উৎপাদন বাড়ছে। আর্থ-সামাজিক উন্নয়ন, ধারাবাহিকভাবে জিডিপির উচ্চ প্রবৃদ্ধি এবং বিনিয়োগ পরিস্থিতির উন্নতি হয়েছে। যে কারণে উন্নয়নশীল দেশের প্রাথমিক স্বীকৃতি পেয়েছে। ফলে বিদেশি উদ্যোক্তাদের আস্থার জায়গা এখন বাংলাদেশ। বর্তমানে ঋণদাতাদের সঙ্গে দরকষাকষি করে তাদের শর্ত পূরণ করার সক্ষমতা রাখে বাংলাদেশ।


বৃহস্পতিবার রাজধানীর শেরেবাংলা নগরে অর্থমন্ত্রীর কার্যালয়ে বিশ্বব্যাংকের ঢাকা অফিসের বিদায়ী কান্ট্রি ডিরেক্টর চিমিয়াও ফানসহ বিশ্বব্যাংক প্রতিনিধি দল মুস্তফা কামালের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। বৈঠক শেষে অর্থমন্ত্রী এসব কথা বলেন। এ সময় বিশ্বব্যাংকের ঢাকা অফিসের নবনিযুক্ত কান্ট্রি ডিরেক্টর বব সাউম উপস্থিত ছিলেন। অর্থ মন্ত্রণালয়ের জনসংযোগ বিভাগ এ তথ্য জানিয়েছে।

অর্থমন্ত্রী বিশ্বব্যাংকের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক নিয়েও এ সময় মন্তব্য করেন। তিনি বলেন, বর্তমানে ঢাকায় বিশ্বব্যাংকের যে টিম আছে, তারা বাংলাদেশের চাহিদা বোঝে। বর্তমানে বিশ্বব্যাংকের সঙ্গে বাংলাদেশের ভালো সময় যাচ্ছে। মাঝে কিছুদিন খারাপ সময় গেছে। সেই অবস্থা এখন আর নেই। বর্তমানে ঢাকায় বিশ্বব্যাংকের ভালো টিম রয়েছে। আশা করা যায়, প্রকল্পের ঋণ সহায়তাসহ সব ধরনের সহায়তা বাড়াবে বিশ্বব্যাংক।

বিশ্বব্যাংকের নবনিযুক্ত কান্ট্রি ডিরেক্টর বব সাউম বাংলাদেশের অর্থনৈতিক অগ্রগতি, নারীদের কর্মস্থান ও নারীর ক্ষমতায়নের প্রশংসা করেন। আগামীতে বাংলাদেশের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও দৃঢ় হবে বলে আশা ব্যক্ত করেন তিনি।

All News

বিয়ে কি, কেন এবং কিভাবে করবেন?

এ বি এম মুহিউদ্দীন ফারাদী (পর্ব-১, ভূমিকা) বুঝ হওয়া মাত্র প্রত্যেক ছেলে-মেয়ে কল্পনার মানসপটে চুপিচুপি এমন একজনের ছবি আঁকে এবং আনমনে এমন একজনের কথা ভাবে, যাকে সে একান্ত আপন করে কাছে পেতে চায়। মনের অজান্তে তাকে ঘিরে রচিত হয় স্বপ্ন প্রাসাদ। কে হবে তার সুখ-দুঃখের চির সাথী, বন্ধু ও প্রিয়জন?Read More

ইচ্ছে